বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০১:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে জুয়া খেলার অপরাধে ৬ জনকে কারাদণ্ড ও অর্থদন্ড প্রদান!  Logo সিরাজগঞ্জে ডাকাতি প্রস্তুতিকালে রিভালবার ও গুলিসহ ৬ ডাকাত আটক  Logo খানসামায় সম্প্রতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা  Logo নাটোরে শিমুলের নেতৃত্বে সম্প্রীতি সমাবেশ ও শান্তির শোভাযাত্রা। Logo দিনাজপুর বিরামপুরে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা Logo বিরামপুরে শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত Logo দিনজপুর বিরামপুরে ট্রাকের ধাক্কায় বৃদ্ধা নিহত Logo খানসামায় শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালিত Logo সিরাজগঞ্জে বেলকুচিতে গৃহবধূর রহস্য জনক মৃত্যু, শ্বশুর বাড়ির লোকজন উধাও Logo নাটোরে শেখ রাসেল এর জন্মদিন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন।

দিনাজপুর বিরামপুর আগাম জাতের আমন ধান  কাটা শুরু ও খড়ের অধিক মূল্য?

সফিকুল ইসলাম স্টাফ রিপোর্টারঃ / ৬৯ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১, ৬:৫৪ অপরাহ্ণ

  • বিরামপুর উপজেলায় আগাম জাতের আমন ধান কাটা শুরু হয়েছে। বন্যা ও প্রাকৃতিক দূর্যোগ মুক্ত ভাব এবার আগাম জাতের আমনের অধিক ফলন হয়েছে। আগাম ধান কাটায় খাদ্য চাহিদা পূরণ, বাজার অধিক মূল্য ও কাঁচা খড় বিক্রিত অধিক দামের মাধ্যমে কৃষকরা সবদিক থেকে লাভবান হচ্ছেন।
    পাশাপাশি একই জমিতে শীতকালীন শবজি রোপনর প্রতিনিয়ত কৃষকরা ব্যস্ত সময় পার করছেন।
বিরামপুর উপজেলা কষি অফিসার কৃষিবিদ নিকছন চদ্র পাল জানান, বিরামপুর উপজলার পর এলাকা ও ৭টি ইউনিয়ন এবার ১৭ হাজার ৪৯৫ হেক্টর জমিত আমন রোপন করা হয়। এর মধ্য অনক জমিতে আগাম জাতের হিরা-২ ও ধানী গোল্ডসহ অন্যান্য ধান রয়েছে। অক্টোবর মাসের প্রথম থেকে আগাম জাতের আমন ধান কাটা শুরু হয় এ প্রর্যায়ে প্রায় ৪শ’ বিঘা জমির ধান কাটা হয়েছে। আমনের অন্যান্য ধানের মধ্যে অন্যতম হচ্ছে ধানী গোল্ড, টিয়া, ব্রি-৩৪,৫১,৭১,৭৫, হাইব্রিড ও বিনা-১৭.২০ জাত।
মামুদপুর গ্রামের কৃষক কামরুজ্জামান  জানান,  হিরা-২ আগাম জাতের আমন রোপন করেন। তিনি বিঘা প্রতি ১৮-২০ মন হার ফলন পেয়েছেন।  বালু পাড়া গ্রামের নুরুল ইসলাম  জানান, তিনি ৬ বিঘা জমিত ধানী গোল্ড জাতের আমন রোপন করেছেন। তিনি বিঘা প্রতি ২২-২৪ মন হারে ফলন পেয়েছেন। কৃষকরা বলেন, আগাম জাতের ধান ঘরে তুলতে পেরে খাদ্য চাহিদা পূরণর পাশাপাশি বাজার ৮-শ’ টাকা মন দর কাঁচা ধান বিক্রি করতে পারছেন। ধানের কাঁচা খড় গো-খাদ্য হিসাবে ব্যাপক চাহিদা রয়েছে। প্রতি বিঘার খড় ৪-৫ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া একই জমিতে আবার আলু, কপিসহ শীতকালীন বিভিন প্রকার শবজি/ফসল রোপনের প্রস্তুতিও চলছে।বিরামপুর উপজেলা
কৃষি কর্মকর্তা বলেন, আমি দিনভর মাঠে ঘুরে কৃষকদের হাতের কাছে রয়েছে আগাম আমন ধানসহ লাভজনক ফসল আবাদ কৃষকদের সহায়তা এবং রোগ-বালাই ও দূর্যাগ প্রতিরোধ দিক নির্দশনা মূলক পরামর্শ দিয়ে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর পড়ুন
Theme Customized By Theme Park BD