সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৫:১৫ অপরাহ্ন
শিরোনাম :
Logo সিরাজগঞ্জে  বিদ্যুৎস্পৃষ্টে এক নারীর মৃত্যু Logo খুলনার কয়রায় সুন্দরবনের ওপর নির্ভরশীলদের মাঝে ছাতা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ। Logo চেয়ারম্যান নির্বাচিত হলে ব্যাক্তিগত টাকা দিয়ে জনগনের ট্যাক্স পরিশোধ করে দেওয়ার ওয়াদা  Logo নাটোরে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য উস্কানিদেয় শরিফুল ইসলাম রমজান। Logo নাটোর বাগাতিপাড়ায় নাইট ক্রিকেট খেলার আয়োজন করা হয়। Logo সিরাজগঞ্জের কামারখন্দে পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ Logo হবিগঞ্জের চুনারুঘাটে দেবর ভাবি কে শিকলে বেধে নির্যাতনের ঘটনায় গ্রেফতার ১! Logo তাড়াশে পুঁজা মন্ডবে নগদ অর্থ ও চাল বিতরণ করেছেন বিশিষ্ট আওয়ামীলীগ নেতা মোসলেম উদ্দিন   Logo ঢাকা মহানগর আওয়ামীলীগের সদস্য নির্বাচিত হয়েছেন “দৈনিক বাংলার আলো ২৪” বার্তা সম্পাদক”কাজল” Logo দিনাজপুর বিরামপুরে মাইক্রোবাসের ধাক্কায় মটরসাইকেল চালক নিহত?

বাঁধা কফির অধিক ফলন, দামে বেজায় খুশি চাষিরা

সফিকুল ইসলাম বিরামপুর(দিনাজপুর) সংবাদদাতাঃ / ৭৭ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১, ৭:৩৩ অপরাহ্ণ

  •  বাংলাদেশের সবজি প্রধান জেলা গুলোর মধ্যে অন্যতম হলো দিনাজপুর। বাংলাদেশের মধ্যে ধান গম ভুট্টা,পান,শাকসবজি, উৎপাদনে প্রথম স্থান অর্জন কারী জেলা দিনাজপুর ।

 

  • এ ছাড়া বাণিজ্যিক লিচু আসিফ এবং আম উৎপাদনে বাংলাদেশের জেলাসমূহের মধ্যে দ্বিতীয়। এই জেলার বেশিরভাগ মানুষ কৃষিকাজে নিয়োজিত। শ্রমশক্তির ৫৮% কৃষিকাজে নিয়োজিত। ধান শস্য ধান, ভুট্টা, পান,পাট,গম, আলু, আখ, তামাক,বেগুন, পেঁয়াজ, রসুন, ডাল,বাঁধা কপি, ফুল কপি,মুলা,গাজর, ধনিয়া পাতা,ঢেরশ,বরবটি, শিম, মিষ্টি কুমরা, বিভিন্ন ধরনের ফুল এবং বিভিন্ন প্রকার শাক সবজি ।

 

  • আগাম জাতের বাঁধাকপি ফুলকপি চাষে লাভবান হচ্ছেন দিনাজপুরের চাষিরা। অল্প খরচে লাভ বেশি হওয়ায় জেলায় প্রতি বছরই বাড়ছে আগাম বাঁধাকপি ও ফুলকপির চাষ। চলতি বছর দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার চলতি রবি মৌসুমে ফুলকপি২৬০ ও বাঁধাকপি ও ৩১o হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ।

 

  • দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার হাবিবপুর গ্রামের চাষি আব্দুল মজিদ জানান, চলতি বছর তিনি আড়াই বিঘা জমিতে আগাম জাতের ফুলকপির আবাদ করেছেন। এতে তার খরচ হয়েছে প্রায় ৪৫ হাজার টাকা। তিনি ইতিমধ্যেই প্রায় দেড় লাখ টাকার ফুলকপি বিক্রি করেছেন।সংশ্লিষ্টরা জানান, দেশে চলতি বছরের বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

 

  • অপরদিকে, ব্যাপকহারে রোহিঙ্গা শরণার্থী আসায় খাদ্য চাহিদা বৃদ্ধি পেয়েছে। ফলে সারাদেশে সব ধরণের সবজির দাম বেড়ে গেছে। তবে এমনিতেই আগাম জাতের সবজি চাষ করে কৃষকরা লাভবান হন।

 

  • দিনাজপুর জেলায় উৎপাদিত সবজির চাহিদা এমনিতেই বেশি। দিনাজপুর জেলার উৎপাদিত বাঁধাকপি ও ফুলকপি খুলনা, ঢাকা, চট্টগ্রাম, গোপলগঞ্জ, সিলেটে বেশি রপ্তানি হয়। তবে এ বছর ব্যাপারিরা প্রায় সারাদেশেই দিনাজপুরের বাঁধাকপি ও ফুলকপি নিয়ে যাচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর পড়ুন
Theme Customized By Theme Park BD