সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১২:৫০ অপরাহ্ন
শিরোনাম :
Logo খুলনার কয়রায় সুন্দরবনের ওপর নির্ভরশীলদের মাঝে ছাতা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ। Logo চেয়ারম্যান নির্বাচিত হলে ব্যাক্তিগত টাকা দিয়ে জনগনের ট্যাক্স পরিশোধ করে দেওয়ার ওয়াদা  Logo নাটোরে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য উস্কানিদেয় শরিফুল ইসলাম রমজান। Logo নাটোর বাগাতিপাড়ায় নাইট ক্রিকেট খেলার আয়োজন করা হয়। Logo সিরাজগঞ্জের কামারখন্দে পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ Logo হবিগঞ্জের চুনারুঘাটে দেবর ভাবি কে শিকলে বেধে নির্যাতনের ঘটনায় গ্রেফতার ১! Logo তাড়াশে পুঁজা মন্ডবে নগদ অর্থ ও চাল বিতরণ করেছেন বিশিষ্ট আওয়ামীলীগ নেতা মোসলেম উদ্দিন   Logo ঢাকা মহানগর আওয়ামীলীগের সদস্য নির্বাচিত হয়েছেন “দৈনিক বাংলার আলো ২৪” বার্তা সম্পাদক”কাজল” Logo দিনাজপুর বিরামপুরে মাইক্রোবাসের ধাক্কায় মটরসাইকেল চালক নিহত? Logo হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে র‍্যাবের অভিযানে ১হাজার ১০ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার! 

নিরাপত্তাহীনতায় ভূগছেন ধর্ষণ চেষ্টা মামলার বাদী অভিযুক্ত কথিত কবিরাজ কারাগারে।

কাজল মুন্সি বার্তা সম্পাদকঃ / ৩৭ বার পঠিত
আপডেট : শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪৪ অপরাহ্ণ

সংসারে শান্তি ফেরানোর জন্য তাবিজ দেওয়ার কথা বলে গৃহবধূকে (২৪) ধর্ষণ চেষ্টার অভিযোগে প্রতিবেশী চাচা শ্বশুড় কথিত কবিরাজকে গ্রেফতার করেছে পুলিশ। ভিকটিমের ৯(৪)(খ) ধারা মোতাবেক দায়েরকৃত মামলায় পুলিশ তাৎক্ষণিক আটক করতে সমর্থ হয় যার মামলা নং -০৩।গত ০১/০৮/২০২১ ইং তারিখে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের নিজ বাড়ি থেকে গ্রেফতার করে আসামীকে জেল হাজতে পাঠায় পুলিশ । আটককৃত কথিত কবিরাজের নাম হারুন মিয়া(৪০) ।

ভুক্তভোগী নারী তাঁর সাংসারিক দাম্পত্য সমস্যায় ভুগছিলেন, এ সমস্যার সমাধান করে দেওয়ার জন্য তাবিজ করতে হবে বলে জানান হারুন।তার ধারাবহিকতায় ভিকটিম সেবাপ্রত্যাশী হিসেবে কবিরাজের দেওয়া শর্ত মত নির্জন রাতের আঁধারে গন্তব্যে পৌছান। চিকিৎসার নামে অসৎ উদ্দেশ্যে দূর্বলতাকে পূজি করে কৌশলে যৌন লালসা চরিত্বার্থ করার চেষ্টা করেন সরল গৃহবধূকে।

ঘটনার পরিস্থিতি বিবেচনায় ভিকটিম যখন আইনের প্রতি শ্রদ্ধাশীল। এমতাবস্থায় একটি স্বার্থাণিত মহল স্ব স্বার্থ হাসিলের উদ্দেশ্যে বিষয়টি অর্থের বিনিময়ে রফাদফার চেষ্টায় পায়তারা করছেন বলে সাংঘর্ষিক হয়ে দাড়িয়েছে।

দেশের প্রচলিত আইনানুগ ব্যবস্থাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একেকজন বিচারক বনে গেছেন।

অথচ আইনে কঠোর ভাবে বলা আছে- ধর্ষণ মামলা আপস-মীমাংসা করা যাবে না। তারপরও এ ধরনের ঘটনা প্রায়শই লক্ষ্য করা যায় । অপরাধীকে বাঁচাতে আপস-মীমাংসার মতো ঘটনা বন্ধে সরকার শিগগিরই কঠোর পদক্ষেপ নেবে বলে এক সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন আইন মন্ত্রী আনিসুল হক।পাশাপাশি ধর্ষণের মতো ঘৃণ্য অপরাধ বন্ধ এবং জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিত করতে সামাজিক আন্দোলন জরুরি বলেও মনে করেন তিনি।

ধর্ষণের ঘটনায় প্রায়ই সামাজিক ও পারিবারিক পরিসরে আপসের কথা শোনা যায়।অনেক ক্ষেত্রে স্থানীয় প্রভাবশালী বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্যোগেও সমঝোতা করেন ভিকটিম।

ধর্ষক/ ধর্ষণ চেষ্টাকারীর দোসরদের হুমকি-ধামকিও একটি বড় কারণ। তদ্রুপভাবে ধর্ষণচেষ্টা মামলার বাদী এমন পরিস্থিতির স্বীকার হয়েছেন দাবী করে মিঠাপুকুর থানায় একটি সাধারণ ডায়েরী করেন গত ০৭/০৮/২০২১ইং তারিখে। ডায়েরি সূত্রে জানা যায় গত ০৪/০৮/২০২১ ইং তারিখ আনুমানিক রাত ১১.১০ মিনিটে ভিকটিমের স্বামী আবু তাহেরকে(৩১) পথরোধ করেন অভিযুক্ত হারুনের দোসররা।হাজতবাসীর পিতা মমদেল হোসেন, তার স্ত্রী হারিছা বেগম নাতি আরিফুল ইসলাম ও তার মা সহ আজহারুল ইসলাম,নওশা,নুরু,মাসুদ,আশিকুর গং মামলা উত্তোলনের হুমকি প্রদান এবং মারমুখী আচরণ করে ভয়ভীতি প্রদর্শন পূর্বক পরিস্থিতি উত্তপ্ত করায় আতঙ্কে দিনাতিপাত করছেন উক্ত মামলার ভিকটিম পরিবারটি।

মামলা দায়ের, তদন্ত এবং অভিযোগপত্র (চার্জশিট) এই তিনটি স্তর সঠিকভাবে সম্পন্ন হলে ন্যায়বিচার প্রতিষ্ঠা লাভ করে। পুলিশ, রাষ্ট্রপক্ষ, আদালত এবং কারাকর্তৃপক্ষ চারটির মধ্যে যে কোনো এক পক্ষের অদক্ষতা বা অসৎ উদ্দেশ্যের কারণে আইনের অপপ্রয়োগ হতে পারে৷ প্রথমধাপে পুলিশ তদন্ত এবং চার্জশিট প্রদান করতে প্রক্রিয়াধীন আয়ূ হিসেবে রয়েছেন বৈরাতীহাট পুলিশ তদন্ত কেন্দ্রের উপপরিদর্শক (এসআই) শাহিনুর ইসলাম। নিরপেক্ষ তদন্তের মাধ্যমে ন্যায়বিচারে সহায়ক ভূমিকা পালন করবেন বলে আশা করছেন ভুক্তভোগী পরিবার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর পড়ুন
Theme Customized By Theme Park BD