বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৭:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo দিনাজপুর বিরামপুরে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  Logo হবিগঞ্জে র‍্যাব -৯সিপিসি-১অভিযানে ধর্ষন মামলার পলাতক আসামী গ্রেফতার Logo বিরামপুরে শীতকালীন সবজি ওঠায় দাম কমেছে স্বস্তি ফিরছে সাধারণ মানুষের! Logo সিরাজগঞ্জে বেলকুচিতে শিক্ষা অফিস সহকারীর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ টাকা দিলেই ফাইল নড়ে Logo নবাবগঞ্জে যৌতুকের দাবিতে নির্যাতনের শিকার স্ত্রী,স্বামী সুজন গ্রেফতার  Logo হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে জুয়া খেলার অপরাধে ৬ জনকে কারাদণ্ড ও অর্থদন্ড প্রদান!  Logo সিরাজগঞ্জে ডাকাতি প্রস্তুতিকালে রিভালবার ও গুলিসহ ৬ ডাকাত আটক  Logo খানসামায় সম্প্রতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা  Logo নাটোরে শিমুলের নেতৃত্বে সম্প্রীতি সমাবেশ ও শান্তির শোভাযাত্রা। Logo দিনাজপুর বিরামপুরে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা

সাহেদ, প্রীতি ইউপিজি সাসটেইনেবিলিটি লিডারশিপে মনোনীত

দৈনিক বাংলার আলো ২৪ ডেস্ক / ৪৯ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১, ১২:৫১ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক:

দেশের অদম্য তরুণ-তরুণীরা বাধা-বিপত্তি পেরিয়ে বিশ্বের বুকে বাংলাদেশের নাম উজ্জ্বল করছে। সম্প্রতি সুইজারল্যান্ডের ইউনাইটেড পিপল গ্লোবাল (ইউপিজি) থেকে নির্বাচিত ১৮ জনের মধ্যে বাংলাদেশ থেকে সাহেদ আহমদ ও শানজিদা শহিদ প্রীতিকে মনোনীত করা হয়েছে।

ইউপিজি ও আমেরিকার হারিক্যান আইল্যান্ড সেন্টার ফর সায়েন্স অ্যান্ড লিডারশিপের যৌথ উদ্যোগে ‘ওয়ার্ল্ড স্পিক ক্যাম্পেইনের’ আয়োজন করা হয়। সেখানে দক্ষিণ এশিয়া থেকে তাঁরা মনোনয়ন পান। সাহেদ আহমদ আফ্রিকা-এশিয়া ইয়ুথ ফাউন্ডেশন বাংলাদেশ চ্যাপ্টারের ফিন্যান্স ডিরেক্টর এবং সাসটেইনেবিলিটি লিডার হিসেবে আছেন। আর শানজিদা শহিদ প্রীতি কেয়ার অ্যান্ড কনসোল ফাউন্ডেশনের ফাউন্ডার অ্যান্ড সিইও হিসেবে কাজ করছেন।

এই ক্যাম্পেইনে বাংলাদেশ থেকে পুরুষ ক্যাটাগরিতে সাহেদ এবং নারী ক্যাটাগরিতে শানজিদা দুটি আসনে প্রতিযোগিতা করছেন। এই দুটি আসনের জন্য তাঁদের সঙ্গে আরো প্রতিদ্বন্দ্বিতা করছেন ভারত থেকে রাজা তরুণ রেড্ডি ও সুয়েশি দ্বিবেদী; পাকিস্তান থেকে ড. মারিয়াম মেহবুব এবং নেপাল থেকে ইঞ্জিনিয়ার প্রজ্ঞান ভাট্টারাই।

এক বছর ধরে এতে বিশ্বের ১৫১টি দেশের মধ্য থেকে চার হাজার ৫০০ জনকে প্রাথমিকভাবে বাছাই করা হয়। পরবর্তী সময়ে ৫৮৭ জনকে চূড়ান্ত করে ৯ সপ্তাহের ট্রেনিং দেওয়া হয়। ট্রেনিংয়ের কর্মদক্ষতা ও প্রজেক্ট সাবমিশনের ভিত্তিতে সাহেদ-শানজিদাসহ আরো চারজনকে দক্ষিণ এশিয়া থেকে মনোনয়ন দেওয়া হয়।

সাহেদ রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে কাজ করছেন। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠনের কাছে রোহিঙ্গা শরণার্থী সংকট নিরসনের লক্ষ্যে পিটিশন প্রদান করেন সাহেদ। পাশাপাশি ২০০ শিশুকে প্রাথমিক শিক্ষা প্রদান করেছেন। এমনকি সিরিয়া শরণার্থী শিবিরে তাঁর প্রজেক্টের মাধ্যমে অনলাইনভিত্তিক ডিসট্যান্স লার্নিং ল্যাব খোলা হয়েছে।

শানজিদা নিজ উদ্যোগে কেয়ার অ্যান্ড কনসোল প্রজেক্ট নিয়ে কাজ করছেন। মানসিক স্বাস্থ্য, লিঙ্গ সমতা এবং সামাজিক বিতর্কিত ইস্যু তাঁর প্রজেক্টের বিষয়বস্তু। প্রজেক্টটি শুরু করেন মূলত যারা ভিক্টিম তাদের পাশে দাঁড়ানোর জন্য। প্রজেক্টের মাধ্যমে সমাজ সচেতনতা, ভিক্টিম সাপোর্টের পাশাপাশি বিনা মূল্যে প্রশিক্ষণও দিচ্ছেন তরুণদের। তিনি এরই মধ্যে বিভিন্ন দেশের সঙ্গে কাজ করেছেন এবং বিভিন্ন প্রগ্রামে বক্তা ও প্রশিক্ষক হিসেবে অংশ নিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর পড়ুন
Theme Customized By Theme Park BD