বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৮:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo দিনাজপুর বিরামপুরে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  Logo হবিগঞ্জে র‍্যাব -৯সিপিসি-১অভিযানে ধর্ষন মামলার পলাতক আসামী গ্রেফতার Logo বিরামপুরে শীতকালীন সবজি ওঠায় দাম কমেছে স্বস্তি ফিরছে সাধারণ মানুষের! Logo সিরাজগঞ্জে বেলকুচিতে শিক্ষা অফিস সহকারীর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ টাকা দিলেই ফাইল নড়ে Logo নবাবগঞ্জে যৌতুকের দাবিতে নির্যাতনের শিকার স্ত্রী,স্বামী সুজন গ্রেফতার  Logo হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে জুয়া খেলার অপরাধে ৬ জনকে কারাদণ্ড ও অর্থদন্ড প্রদান!  Logo সিরাজগঞ্জে ডাকাতি প্রস্তুতিকালে রিভালবার ও গুলিসহ ৬ ডাকাত আটক  Logo খানসামায় সম্প্রতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা  Logo নাটোরে শিমুলের নেতৃত্বে সম্প্রীতি সমাবেশ ও শান্তির শোভাযাত্রা। Logo দিনাজপুর বিরামপুরে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা

তাড়াশে ডিসিআরের পুকুর সাব-লিজের নামে অর্থ লুটছে সিন্ডিকেট মহল

দৈনিক বাংলার আলো ২৪ ডেস্ক / ৩৬ বার পঠিত
আপডেট : শনিবার, ১৭ জুলাই, ২০২১, ১২:১৯ পূর্বাহ্ণ

সিরাজগঞ্জের তাড়াশে সুফোল ভোগির ৩৯০ টি পকুর রয়েছে আর এই পুকুর গুলো অল্প টাকায় ভোগ করা নিয়ে চলছে সিন্ডিকেট বাহিনীর নানা ধরনের পাইতারা সদস্যরা ভয়ে জিম্মি থাকলেও কিছু কিছু যায়গাতে মুখ খুলতে শুরু করেছে অবহেলিত সদস্যরা।

তাড়াশ সদরে ২নং ওয়ার্ডে পাকার পুকুর গত ৮ বছর যাবৎ সাব-লিজ দিয়ে আসলেও তা জানা নেই তাড়াশ উপজেলা মৎস্য কর্মকর্তার। আর না জানার কারনে গড়ে উঠেছে এই সিন্ডিকেট মহল ব্লাংক ষ্ট্যাম্পে স্বাক্ষর রাখেন সদস্যদের এবং মৎস্য অফিসের কিছু অসাধু অফিসার কে হাত করে তারা এই কর্মকান্ড চালাচ্ছে বলে জানাযায়।

পাকার পুকুরে ডিসিআরে মোট সদস্য ২৭ জন প্রথম দুই বছর তারা নিজেরাই পুকুর চাষ করে আসে তার পর েেথকেই সিন্ডিকেট মহলের নজর পড়ে গেলো ঐ পুকুরের আয়ের অপর তার পর থেকেই শুরু হলো গোপনে সাব-লিজ আর তাতে অনেকেই একমত না। যারা তাদের সাথে ছিলোনা তাদের ভিতর অনেকেই সন্মানের ভয়ে আবার ক্ষমতার গরম দেখিয়ে তাদের স্বার্থ হাচিল করে।

২০১৯ সাল ঐ পুকুর সাব-লিজ রাখেন মো: শহিদ নিকারি  বছরে পাচ লক্ষ্য টাকা দিয়ে সাব-লিজ রাখতেন সদস্যরা ভাগ পেতো দশ হাজার টাকা করে কিন্ত শহিদ নিকারি পুকুর রাখলে সিন্ডিকেট মহলের স্বার্থ কম হাচিল হত যার কারনে শহিদ নিকারি কে সাব-লিজ দেওয়া বন্ধ করে মূল সমস্যা ছিলো সিন্ডিকেট মহল ঐ মৎস্য ব্যবসাইয়ের নিকট হতে আলাদা কোন টাকা নিতে পারত না তাই তার মাছ পুকুরে থাকতেই তাকে সরিয়ে দেন বলে আলোকিত নিউজকে জানান

সিন্ডিকেট মহলের স্বার্থের জন্য গত দুই বছর সাব-লিজ দিয়ে আসছেন হাবিবুর রহমান খানকে এবং স্বল্প মূলে কোন সদস্য কারন যান্তে চাইলে বলেন দলীও আদেশ পুকুর তাকেই দিতে হবে যদি কেউ না মানে তার বিভিন্ন সমস্যা ও ভয়ভিতি দেখিয়ে তারা লুটপাট চালিয়ে আসছে।

সদস্যরা বলেন এই বছরে পুকুর বিক্রি চার লক্ষ্য টাকা ডিসিআরে সদস্য ২৭ জন মৃত-তিন জন ১.মরহুম গাজী আতাউর রহমান ২.মরহুম জামাত আলী তাড়াশ উপজেলা শ্রমিকলীগের সাধারন সম্পাদক ৩. মরহুম মো: বাবলু মেকার এই মৃত্য তিন ব্যাক্তির পরিবারে এই বছরে ভাগ দিতে বিভিন্ন অজুহাত অবশেষে চার হাজার টাকা করে দিতে কোন মত রাজি হয় কিন্ত তারা টাকা গ্রহন করে নাই।

বাকি ২১ জন সদস্য কে পাচ হাজার টাকা থেকে সবোর্চ সাত হাজার টাকা পর্যন্ত দিয়েছেন বলে যানাযায় সভাপতি-মুনজিল সাবেক ছাএ নেতা, সেক্রেটারী-ইয়ানুছ নিকারি, কেশিয়ার-নজরুল নিকারি, সহ বহিরাগতদের নিয়ে বাকি টাকা ভাগ করে নেয় এবং অসহায় পুকুর পারের কিছু পরিবারকে এক হাজার দুই হাজার করে টাকা দেয় বলে তালিকা করেন কিন্তু যার নামে আছে দুই হাজার টাকা তাকে এক হাজার দিচ্ছে আবার তালিকায় নাম আছে কিন্ত টাকা একটাও দিচ্ছেনা বলে যানা যায়।

আলোকিত নিউজ সাব-লিজ বিষয়ে ক্রয়কারি হাবিবুুর রহমান খানের কাছে  জান্তে চাইলে তিনি বলেন , এ বছরে চার লক্ষ্য টাকায় পুকুর ক্রয় করেছি বলে যানান।

আলোকিত নিউজ ২৪কে বেদনা দেওয়ার মতো তথ্য জানালেন,  অসহায় এক সদস্য তিনি বলেন পুকুর সুফল ভোগিদের তালিকা হবার পর থেকে দুই বছর আমরা চাষ করেছি আর গত আট বছর সাব-লিজ দিয়ে আসছে সভাপতি,সেক্রেটারি,কেশিয়ার ও বহিরাগত দুই জন, গতো চার বছর সমান ভাগি পেতাম কিন্তু ভ্যাগের পরিহাসে আমি কিডনি জনিত রোগে আক্রান্ত হই আমার সংসার চালায় আমার ছেলে তাড়াশ বাজারে ছোট্র একটি দোকান আছে তাতেই তার সংসার চলে আমি অসুস্থ্য হওয়ায় আমাকে এই বছরে পাচ হাজার টাকা দিয়েছে আমি বল্লাম আপনি কোন প্রতিবাদ করলেন না ঐ সদস্য বলেন দুই হাজার টাকার জন্য আমার দোকানের বা আমার পরিবারের ক্ষতি হোক তা আমি চাইনা কারন আমাকে আল্লাহ্ রোগ দিয়েছেন আমিতো একজন রুগি বলে দু:খ্য প্রকাশ করেন।

ডিসিআরের সদস্য আলম সাহেব বলেন আমার বাবা মরহুম জামাত আলী সদস্য ছিলেন তার টাকা চাইতে গেলে বলেন পরে আর সেই জন্য টাকা না নিয়ে আমি চলে আসি।

আইনের বিধি অমান্য করে ব্লাংক ষ্ট্যাম্পে গোপনে স্বাক্ষর নিয়ে টাকা দিচ্ছে এই সিন্ডিকেট চক্র এমন তথ্য জানালেন ঐ পুকুরের সদস্য নাম প্রকাশে অনইচ্ছুক।

তাড়াশ উপজেলা মৎস্য অফিসার, জনাব মশগুল আজাদ বলেন, ডিসিআরের পুকুর সাব-লিজ কোন ক্রমেই দেওয়া জাবেনা যদি পাকার পুকুর সাব-লিজ দেওয়ার প্রমান পাওয়া যায় তাহলে আমরা যথাযতো ব্যবস্থা গ্রহন করবো বলে মোবাইল ফোনে আলোকিত নিউজ ২৪ কে জানান।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর পড়ুন
Theme Customized By Theme Park BD