বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০১:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo পদ্মা সেতুর দুই থানা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী-দৈনিক বাংলার আলো Logo বন্যায় দেশে ৩৬ জনের মৃত্যু-দৈনিক বাংলার আলো Logo সিরাজগঞ্জে আহার করতে গিয়ে প্রাণ হারালো সাত ফুট লম্বা এক বিষেধর সাপ Logo এবার করণায় আক্রান্ত সংস্কৃতি প্রতিমন্ত্রী-দৈনিক বাংলার আলো Logo পাবনায় গৃহবধূর আত্মহত্যা – দৈনিক বাংলার আলো Logo তাড়াশে সাংবাদিক মজিবুর রহমানকে পিস্তল ঠেকিয়ে অপহরণ করে হত্যার চেষ্টা! Logo অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার ৭২ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ Logo বাংলাদেশে তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া : জ্বালানি প্রতিমন্ত্রী Logo যমুনায় বিলীন হলো পাঁচ শতাধিক ঘরবাড়ি Logo জামালপুরে জেলা ও শহর যুবদলের দোয়া-মিলাদ মাহফিল

ফেসবুকে নজরদারির দায় নিষিদ্ধ ৭ প্রতিষ্ঠান। 

(অনলাইন ডেস্কঃ) / ১২৯ বার পঠিত
আপডেট : রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৮:১৯ পূর্বাহ্ণ
ফাইল-ছবি।

ফেসবুকে নজরদারি চালানোর অভিযোগে একদল সাইবার গুপ্তচরকে নিষিদ্ধ করেছে জনপ্রিয় যোগাযোগ মালিক মেটা। নজরদারি চালানোর দূরভিসন্ধিমূলক কর্মকাণ্ডে জড়িত 50 হাজারের মতো বহিষ্কার কারীকে তারা এর মাধ্যমে সতর্ক বার্তা দিচ্ছে।
ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খোলা টার্গেট করা ব্যক্তিদের বন্ধুদের সরিয়ে দেওয়া এবং হ্যাক করেতথ্য ছড়ানোর মতো এই উদ্যোগ নিয়েছে। মেয়েটার অভিযোগে সাইবার গুপ্তচরবৃত্তির কিংবা প্রতিষ্ঠানগুলো সাংবাদিক মানবাধিকার কর্মীসহ বিভিন্ন ব্যক্তি কে লক্ষ্য করে গোপনে নজরদারি চালাচ্ছে। বৃহস্পতিবার মেয়েটা একটি প্রতিবেদনে প্রকাশ করেন।
স্বত্বাধিকারী মেটা  প্রতিবেদনে বলা হয়,মাসকয়েক ধরে চলা তদন্তের পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশে ফেসবুক ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে প্রায় দেড় হাজার পেজ বন্ধ করে দেওয়া হয়েছে। নজরদারি চালানোনিয়োগ করাব্যক্তিরা একশরও বেশি কাজ করছে বলে জানান,মেটা বিভিন্ন কার্যক্রম কে লক্ষ্য করে। তারা দেশ-বিদেশের বিভিন্নমানুষকে নজরদারিতে রেখেছেন এই সঙ্ঘবদ্ধ দলটি।
প্রতিবেদনে বলা হয় চলতি বছরের শুরুতে ইজরায়েলে নজরদারি প্রযুক্তি বিকাশের মাধ্যমে হাজার হাজার মানুষকে টার্গেট করা অভিযোগ ওঠার পর মেয়েটা তাদের বিভিন্ন যোগাযোগের মাধ্যমে সংস্থাগুলো কার্যকলাপের ওপর বাড়তি দৃষ্টি দেয়।
মার্কিন সরকার গত মাসে এন এস ও এবং এ ধরনের অন্য কিছু সংখ্যককালো তালিকাভুক্ত করেছে। মার্কিন প্রশাসনের অভিযোগে ব্যক্তি বিশেষ কে অন্যায় ভাবে টার্গেট করে নজরদারি চালাতে চালাতে বিভিন্ন সরকারকে এই প্রযুক্তি দিয়েছে ইসরায়েল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ জাতীয় আরও খবর পড়ুন

ফেসবুকে আমরা

Theme Customized By BD It Host
%d bloggers like this:
%d bloggers like this: